বাঘ (প্যান্থেরা টাইগ্রিস) বৃহত্তম বিড়াল প্রজাতি

 বাঘ (প্যান্থেরা টাইগ্রিস) বৃহত্তম বিড়াল প্রজাতি




, এটি লাইটার আন্ডারসাইডের সাথে লাল-কমলা ফুরের গাঢ় উল্লম্ব স্ট্রিপগুলির প্যাটার্নের জন্য সবচেয়ে স্বীকৃত। প্রজাতিটি সিংহ, চিতাবাঘ, জাগুয়ার এবং তুষার চিতাবাঘের সাহায্যে প্যান্থের জিনে শ্রেণীবদ্ধ। এটি একটি শীর্ষ শিকারী, প্রাথমিকভাবে হরিণ এবং bovids যেমন ungulates নেভিগেশন preyingএটি আঞ্চলিক এবং সাধারণত একটি নির্জন কিন্তু সামাজিক শিকারী, প্রায়ই তার শিকার প্রয়োজনীয়তা সমর্থন করে বাসস্থান বৃহত্তর সংলগ্ন এলাকায় প্রয়োজন। এটি পৃথিবীর আরো ঘনবসতিপূর্ণ স্থানগুলির আদিবাসী, এটি মানুষের সাথে উল্লেখযোগ্য দ্বন্দ্ব সৃষ্টি করেছে।

বাঘ বিশ্বের সবচেয়ে চিত্তাকর্ষক এবং জনপ্রিয় বিশ্বজগতে জনপ্রিয়। এটি প্রাচীন পৌরাণিক কাহিনী এবং লোককাহিনীতে বিশেষভাবে প্রযোজ্য এবং আধুনিক চলচ্চিত্র ও সাহিত্যে চিত্রিত করা হয়েছে, অনেক পতাকা, অস্ত্রের কোট এবং স্পোর্টিং দলের জন্য মস্কো হিসাবে প্রদর্শিত হচ্ছে। বাঘ ভারতের জাতীয় প্রাণী, বাংলাদেশ, মালয়েশিয়া এবং দক্ষিণ কোরিয়া।

ব্যাকরণ
মধ্য ইংরেজি ইংরেজি টাইগার এবং প্রাচীন ইংরেজী টিগরা (বহুবচন)ল্যাটিন টাইগ্রিস থেকে প্রাচীন ফরাসি টাইগার থেকে উদ্ভূত। এটি ক্লাসিক্যাল গ্রিক τίγρις (টাইগ্রিস, আধুনিক প্রজাতির নাম হিসাবে লিপলাইরেটেড), ঋণের অজানা অরগান অর্থ "বাঘ" এবং তিগরি নদীর নদী। মূল উৎসটি সম্ভবত ফারসি টাইগার (তীক্ষ্ণ বা তীক্ষ্ণ), এবং আবেস্তান তিগরি (তীর) হতে পারে, সম্ভবত বাঘের লাফের গতির উল্লেখ করে, যদিও এই শব্দগুলি বাঘের সাথে সম্পর্কিত কোনো অর্থের কথা বলে না।

প্রাচীন গ্রীক প্যান্থার থেকে প্রাচীন গ্রীক প্যান্থার থেকে ল্যাটিন পানেহেরার পুরাতন ফরাসি প্যানটের সন্ধান পাওয়া যায়, যা মূল অর্থ "হলুদ প্রাণী", বা পন্দর থেকে "সাদা-হলুদ", সম্ভবত সংস্কৃত পুন্ডারিকসের সাথে সম্পর্কিত। বাঘ)।  গ্রীক প্যান থেকে উদ্ভূত - ("সব") এবং তাপ ("পশুর") সম্ভবত ভুল লোক বৈষম্য।

সাম্প্রতিক উপজাতি
লিনাইয়াসের প্রজাতির প্রথম বর্ণনা অনুসারে, বিভিন্ন বাঘের নমুনা বর্ণনা করা হয়েছে এবং উপ-প্রজাতি হিসাবে প্রস্তাব করা হয়েছে।1999 সালে বেশ কয়েকটি বাঘের উপজাতীয় প্রজাতির বৈধতা নিয়ে প্রশ্ন করা হয়েছিল। 19th 20th শতাব্দীতে বর্ণিত বেশিরভাগ পুষ্টিকর উপজাতিগুলি পশুর দৈর্ঘ্য এবং রঙ, স্ট্রপিং নকশার এবং শরীরের আকারের ভিত্তিতে বিশিষ্ট ছিল, তাই বৈশিষ্ট্যগুলি জনসংখ্যার মধ্যে ব্যাপকভাবে পরিবর্তিত হয়। মর্ফোলজিক্যালি, বিভিন্ন অঞ্চল থেকে বাঘগুলি পরিবর্তিত হয় এবং প্লাইসটোসিনের সময় এ অঞ্চলে জনসংখ্যার মধ্যে জিন প্রবাহ সম্ভব বলে মনে করা হয়। অতএব, এটি অনুমোদিত হিসাবে শুধুমাত্র দুটি বাঘ উপ-প্রজাতি স্বীকৃত, পি। টি। প্রধান ভূখণ্ড এশিয়া, এবং পি। টিগ্রিস। বৃহত্তর Sunda দ্বীপপুঞ্জ মধ্যে Sondica এবং সম্ভবত Sundaland মধ্যে।

দক্ষিণপূর্ব এশিয়ার পরিসীমা দেশগুলির 111 টিঘের কপাটের ক্র্যানোজোলজিকাল বিশ্লেষণের ফলাফল নির্দেশ করে যে সুমাত্রার বাঘের কপাট ইন্দোচিনি এবং জাওয়ান বাঘের কপালে থেকে আলাদা, আর বালি বাঘের কুলগুলি জাওয়ান বাঘের কপালে আকারের মতো। লেখক সুমত্রান ও জাওয়ান বাঘকে স্বতন্ত্র প্রজাতির হিসাবে শ্রেণীবদ্ধ করার প্রস্তাব দিয়েছেন, পি। সুমাট্রে এবং পি। সান্ডাডিকা উপজাতি হিসাবে বালি বাঘের সাথে P. sondicaica balica

015 সালে, সমস্ত পুঁজিবাজারের বাঘের উপজাতিগুলির রূপক, পরিবেশগত এবং আণবিক বৈশিষ্ট্যগুলি এক মিলিত পদ্ধতিতে বিশ্লেষণ করা হয়েছিল। ফলাফল দুটি বিবর্তনবাদী গ্রুপ মহাদেশীয় এবং সুন্দর বাঘের পার্থক্য সমর্থন করে। লেখক শুধুমাত্র দুটি উপ-প্রজাতি স্বীকৃতি প্রস্তাব, যেমন পি। টি। বঙ্গ, মালয়, ইন্দোচিনি, দক্ষিণ চীনা, সাইবেরিয়ান এবং ক্যাস্পিয়ান বাঘের জনসংখ্যা এবং পি। টি। যান্ত, বালি ও সুমাত্রার বাঘের জনসংখ্যা সন্দিকা। লেখক আরও উল্লেখ করেছেন যে এই পুনঃবিবেচনা বাঘ সংরক্ষণ ব্যবস্থাপনা প্রভাবিত করবে। [25] এক সংরক্ষণ বিশেষজ্ঞ এই প্রস্তাবটি স্বাগত জানিয়েছেন কারণ এটি বন্দী প্রজনন প্রোগ্রাম এবং চিড়িয়াখানায় জন্মগ্রহণকারী বাঘগুলির ভবিষ্যত পুনর্নির্মাণকে আরও সহজ করে তুলবে। এক জেনেটিকবাদী এই গবেষণায় সন্দেহ করেছিলেন এবং বর্তমানে স্বীকৃত নয়টি উপ-প্রজাতির জেনেটিক্যালি পার্থক্য করা যায়।

017 সালে, আইইউসিএন বিড়াল বিশেষজ্ঞ গ্রুপের বিড়াল শ্রেণীকরণ টাস্ক ফোর্স দৃঢ় শ্রেণীবিন্যাস সংশোধন করে এবং এখন মহাদেশীয় এশিয়ায় বাঘের জনসংখ্যা পি। টি হিসাবে স্বীকৃতি দেয়। টাইগ্রিস, এবং সুন্দর দ্বীপপুঞ্জের যারা পি। টি। sondaica


নিম্নলিখিত টেবিল বিশ্বের স্তন্যপায়ী প্রজাতির মধ্যে সরবরাহ করা Panthera tigris প্রজাতির শ্রেণীবিভাগ উপর ভিত্তি করে। [22] এটি বিট ক্লাসিফিকেশন টাস্ক ফোর্স দ্বারা ব্যবহৃত শ্রেণীবিভাগটিও প্রতিফলিত করে:

No comments

Powered by Blogger.